অভিযাত্রি

টিম প্রযুক্তির অভিযাত্রি’র প্রথম মিটআপ

গত ৩ রা নভেম্বর প্রথমবারের মত একত্রে মিলিত হয়েছিলাম সকল অভিযাত্রি‘রা। প্রযুক্তির অভিযাত্রি’তে লেখা প্রকাশনা থেকে শুরু করে ডিজাইন, লেখা সম্পাদনা, ওয়েবসাইট ডেভেলপ এবং অন্যান্য কাজের পেছনে রয়েছে যাদের অক্লান্ত পরিশ্রম, তাদেরকে আমরা অভিযাত্রি হিসেবে জানি। প্রযুক্তির অভিযাত্রি’র সব ধরণের কাজ সাধারণত অভিযাত্রি’রাই পরিচালনা করে থাকে।

মিটআপের উদ্দেশ্য ছিলো প্রযুক্তির অভিযাত্রি’র পাঠকদের জন্য নতুন কিছু নিয়ে আসা।

নতুন কি আসছে

আমরা অত্যন্ত আনন্দের সাথে জানাচ্ছি যে, বাংলা ভাষাভাষী প্রযুক্তিপ্রিয় পাঠকদের জন্য “প্রযুক্তির অভিযাত্রি” প্রযুক্তি বিষয়ক একটি ম্যাগাজিন প্রকাশ করতে যাচ্ছে। ম্যাগাজিনে কি কি ক্যাটাগরিতে লেখা থাকবে, লেখার ধরণ ও মানউন্নয়ন নিয়ে বিস্তারিত আলোচনা হয় মিটআপে। লেখা প্রকাশের ক্ষেত্রে প্রাথমিক ভাবে সকল অভিযাত্রি পূর্ণ মনোযোগ দিবে।

এছাড়াও থাকছে পাঠকদের জন্য লেখার সুযোগ। এ বিষয়ে শীঘ্রই বিস্তারিত ঘোষণা প্রকাশ করা হবে।

মিটআপ এর কার্যক্রমসমূহ

মিটআপে আমরা যা যা করেছি তার সংক্ষিপ্ত চিত্র তুলে ধরা হলো-

  • ম্যাগাজিন টিমের সদস্য নির্বাচনঃ ম্যাগাজিন প্রকাশনা থেকে শুরু করে আদ্যপান্ত কাজ করার জন্য আমাদের কিছু প্রতিভাবান, দুরন্ত তরুন প্রাণ প্রয়োজন। আমরা আমাদের ম্যাগাজিন প্রকাশনার জন্য এমনই কিছু চিন্তাশীল মানুষ খুঁজে পেয়েছি। অভিযাত্রি’দের মধ্যে থেকে এরকম ৩ জনকে নিয়ে টিম প্রযুক্তির অভিযাত্রি’র সমন্বয়ে মোট ৮ জনের ম্যাগাজিন টিম গঠন করা হয়।
  • ম্যাগাজিন এর টাইমলাইন ও রোডম্যাপ নির্ধারণঃ সময়মত ম্যাগাজিন পাঠকদের হাতে পৌছানোর লক্ষ্যে আমরা নিজেদের জন্য ছোট ছোট লক্ষ্য নির্ধারণ করেছি। সময়মত এই লক্ষ্যগুলো অর্জনের মাধ্যমেই আমরা চূড়ান্ত লক্ষ্যে পৌছানোর আশা রাখি।
  • ফরম্যাট ও ডিজাইন নির্ধারন
  • অন্যরকম কার্যক্রমঃ মিটআপে আমরা শুধু গুরুগম্ভীর কাজই করি নি, একঘেয়েমী কাটানোর জন্য মজার কিছু কাজও করেছি। এরকম একটি কার্যক্রম ছিল “উপস্থিত বক্তৃতা”। এই কার্যক্রমে প্রত্যেকে নিজের পছন্দমত একটি লেখার টপিক বের করেছে এবং অন্য আরেকজনকে নির্ধারণ করেছে সেই টপিক নিয়ে কিছু বলার জন্য। তারপর অন্যান্যরা মিলে তাকে নম্বর প্রদান করেছে। এভাবে উপস্থিতিদের মধ্যে যাদের জড়তা ছিল, তা কেটে গিয়েছে। এরফলে অভিযাত্রি’রা সৃজনশীল ও মানসম্পন্ন লেখার ধরণ ও লেখা বিষয়ক সম্পাদনা সম্পর্কে পরিষ্কার ধারণা পেয়েছে।

মিটআপ সম্পর্কে অংশগ্রহণকারী অভিযাত্রি’দের মতামতঃ

projuktir avijatri meetup reviews
অভিযাত্রি’রা পুরো মিটআপের সংক্ষিপ্ত চিত্র তুলে ধরার চেষ্টা করেছেন
projuktir avijatri meetup reviews
গুরুত্বপূর্ণ অভিমত ব্যক্ত করেছেন
projuktir avijatri meetup reviews
আসন্ন ম্যাগাজিন নিয়ে কার্যক্রম তুলে ধরেছেন

টিম অভিযাত্রি’র প্রথম মিটআপে আমরা পাঠকদের নতুন কিছু উপহার দেওয়ার উদ্দেশ্য সফল করার সবরকম পদক্ষেপ নিয়ে আলোচনা করেছি। আমরা আশা করছি খুব শিঘ্রই আপনাদের একটি ব্যতিক্রমধর্মী ম্যাগাজিন উপহার দিতে পারবো এবং এর মাধ্যমে আমাদের এই মিটআপ বাস্তবে রূপ নিবে বলে আমার বিশ্বাস।

 

এই লেখাটি পড়ে আপনার কেমন লাগলো?

চিহ্নিত করা স্থানে তথ্য দেওয়া আবশ্যকীয় *

%d bloggers like this: