ডিসিশন ইন্টেলিজেন্স এর সাথে পরিচিত হই!

ডিসিশন ইন্টেলিজেন্স - Decision Intelligence
ডিসিশন ইন্টেলিজেন্স – Decision Intelligence

আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এর এক নতুন অধ্যায় …

ডাটা সায়েন্স, সোশ্যাল সায়েন্স এরকম আরো ডাটা বিষয়ক অনেক কিছু’র সম্মিলিত এক রূপ হচ্ছে ডিসিশন ইন্টেলিজেন্স। ডাটা ব্যবহার করে আমাদের দৈনন্দিন জীবনকে কিভাবে আরো সহজতর করা যায়, তা নিয়েই বর্তমানে ব্যাপক কাজ চলছে।

মানুষ অটোমোশনকে খুব ভালো ভাবেই আপন করে নিচ্ছে। তাই আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স কে কিভাবে অটেমেটেড ও সেইফ করে তোলা যায় সেই জন্য ডিসিশন ইন্টেলিজেন্স গুরুত্বপূর্ণ একটি বিষয়।

প্রযুক্তি অভিযাত্রি’র এই কনটেন্ট টি তৈরী করার জন্য আমাকে বিশেষভাবে রিসার্চ করার প্রয়োজন পড়েছিলো, যার ফলে এই প্রকাশনার মাধ্যমে কিছু তথ্য-উপাত্ত দেওয়ার চেষ্টা করবো। অনেক থিওরী মূলক ব্যাপার থাকায় অনেকেই ধৈর্য্য হারাতে পারেন। তাই ধৈর্য্য ধরে পুরো লেখাটি পড়ার জন্য অনুরোধ রইলো।

ডিসিশন কি? কিভাবে সহজে ডিসিশন নেওয়া যায়?

ডিসিশন (বা সিদ্ধান্ত) গ্রহণ করার জন্য ডাটা সম্পর্কে ভালো ধারনা রাখা গুরুত্বপূর্ণ একটি বিষয়। যত বেশি ডাটা থাকবে, সঠিক সিদ্ধান্ত গ্রহণের সুযোগ তত বেশি থাকবে। যত ভালো সিদ্ধান্ত গ্রহণ করা যায় , আমাদের কাজ তত সুন্দর হওয়া স্বাভাবিক। সঠিক সিদ্ধান্ত আমাদের চারপাশের পরিবেশকে প্রভাবিত করে।

ডিসিশন বলতে কি বুঝায়?  ডিসিশন কিভাবে সিলেকশন করবো? অনেক সময় আমাদের নিজেদের ব্যক্তিগত জীবনে অনেক রকম সিদ্ধান্ত নিতে নিতে হয়। যেমন নতুন যেকোনো কিছু (মোবাইল, ল্যাপটপ) কেনার আগ মুহুর্ত। কিছু প্রশ্ন মাথায় ঘুরপাক খায় যেমন, ল্যাপটপ নিবো নাকি ডেস্কটপ কম্পিউটার কিনবো? ফিচার ফোন নিলে ভালো হয় নাকি স্মার্টফোনের ভালো হবে?

“সঠিক সিদ্ধান্ত গ্রহণ, আমাদের কাজকে আরো বেশি কার্যকরী , আমাদের প্রচেষ্টাকে আরো বেশি সহজ করে দেয়।”

ডিসিশন মেকিং

ডিসিশন মেকিং এমন একটি শব্দ যা আমাদের সঠিক সিদ্ধান্ত গ্রহণ এবং আমাদের জীবনের প্রতিটি কাজকে সহজ করতে শেখায়।

  • কোন কাজ শুরু করার আগে চিন্তা করা দরকার বিকল্প কোন অপশন আছে কিনা?
  • ডিসিশন মেকিং মানুষের স্বাভাবিক ক্রিয়া এবং কর্মক্ষমতার একটা অংশ যা মানুষকে আরো দায়িত্বশীল করে তোলে। 
  • যদি কম্পিউটার নিজ থেকে সিদ্ধান্ত নিতে পারতো, তাহলে কম্পিউটার কে কখনোই ডিসিশন মেকার বলা হতো না। কারণ কম্পিউটার তার আউটপুটের জন্য রেসপন্সিবিলিটি নিতে পারে না।

ডিসিশন সায়েন্স: যেভাবে নির্ধারণ করে!

সচরাচর আমরা কি করি? যেক‌োনো ডিসিশন নেওয়ার ক্ষেত্রে আমাদের জন্য যেটি সবচেয়ে ভালো সেটিই সিলেক্ট করে থাকি। এমন কখনো কি হয়েছে, আপনার সবচেয়ে অপছন্দের কোনো কিছু নিজের জন্য ঠিক করেছেন। হওয়ার কথা নয়। ডিসিশন সায়েন্স ও ঠিক এই বিষয়টিকেই ফোকাস করে। নিচে কিছু পরামর্শ দেওয়া হলো, যাতে আমরা বুঝতে পারবো, ডিসিশন মেকিং করতে কোন বিষয়ে আপনার লক্ষ্য রাখা উচিত।

  • যখন সিদ্ধান্ত নেওয়ার বিষয় আসবে তখন, টপিকের বাইরে প্রশ্ন না নিয়ে আসাই ভালো।
  • কোনো সিদ্ধান্ত নিতে হলে সেই বিষয়ে তথ্য-উপাত্তের প্রয়োজন পড়ে। তাই ডাটা কিভাবে সংগ্রহ করা যায় সেই বিষয়ে খেয়াল রাখতে হবে।
  • আবেগ দিয়ে কোন ডিসিশন নেওয়া যাবেনা।
  • ডিসিশন নেওয়ার সময় কী বায়োলজিক্যাল ফ্যাক্টর কাজ করে কিনা সেটাও দেখে নিতে হবে।
  • দলীয়ভাবে ডিসিশন নেওয়ার সময় ফলাফল দিকে নজর রাখতে হবে।

এরকম অসংখ্য ফ্যাক্টর মিলেই তৈরী হচ্ছে ডিসিশন সায়েন্সের কাঠামো, যার ফলে সুদৃড় হচ্ছে ডিশিসন ইন্টেলিজেন্স।

যদি আপনি ডিসিশন না নিয়ে থাকেন…

আমাদের সঠিক সিদ্ধান্তের মাধ্যমে নেওয়া উদ্যোগ আমাদের চিন্তার জগতের পরির্বতন করে। অনেক সময় পৃথিবীকে নতুনভাবে সাজানোর ইচ্ছে হয়। আমরা প্রতিনিয়ত আমাদের কাজের মাধ্যমে তা চেষ্টা করি। আমরা উপলব্ধি করতে পারি , কোন সিদ্ধান্ত নেওয়ার পর যদি সেটা আকাঙ্খিত রেজাল্ট না হয়।

তাই ডিসিশন দেওয়া বা নেওয়ার আগে সেটি নিয়ে এনালাইসিস করতে হবে। যদি বিভিন্ন উপায়  জানা না থাকে , তাহলে অনেক ডাটাই অজানা থেকে যাবে, সম্পূর্ণ ডাটা জানার জন্য আমাদের দায়িত্বশীল হতে হবে নয়তো কোন ডিসিশন নেওয়া যাবে না। তাই বেশীরভাগ সময় দেখা যায় ডিসিশন অ্যালাইসিস করে নেওয়া সিদ্ধান্ত গুলো সবচেয়ে ভালো রেজাল্ট দিয়েছে।

ভালো সিদ্ধান্ত এমনিতেই আসেনা…

কোন কিছুই কারণ ছাড়া হয় না, হয়তো আমরা কিছু জানি কিছু জানিনা। প্রত্যেক ঘটনাই কোন না কোন কারনে হয় সুতরাং আমাদের সবসময় ডিসিশন নেওয়ার জন্য প্রস্তুত থাকতে হবে। এজন্য প্রত্যেক কাজের জন্য ডিসিশন নেওয়ার আগে আমাদের চিন্তা করা উচিত কেন করবো? কি জন্য করবো? যেই কাজ করবো তার কি সকল ইনফরমেশন আমাদের কাছে আছে কি?

আমাদের কাছে যদি ডাটা থাকে, তাহলে আমরা যেকোন কাজ সহজে করতে পারবো। ডাটা ইঞ্জিনিয়ারিং আমাদের বাস্তববুদ্ধিসম্পন্ন তথ্য দেয় এবং ডাটা বিন্যাসে সহয়তা করে। কিন্তু বাস্তব অভিজ্ঞতা থাকলে সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে ডাটা সাইন্সের দরকার হবেনা।

ডিসিশন ইন্টেলিজেন্স নিয়ে সামান্য কিছু ধারণা দেওয়ার চেষ্টা করলাম মাত্র। এই সুবিশাল বিষয়ে অল্প সময়ে বোঝানোর চেষ্টা করা বোকামি। আগামীতে চেষ্টা করবো আরো তথ্যসমৃদ্ধ কনটেন্ট তৈরী করার। আমার ক্ষুদ্র ঘাটাঘাটিতে সামনে যা পেয়েছি, তাই আপনাদের সামনে তুলে ধরার চেষ্টা করেছি।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।