ইংরেজী ভাষার জন্য গ্রামার একটি গুরুত্বপূর্ণ বিষয়। ইমেইল লেখা থেকে ভার্সিটির প্রজেক্ট বা ব্লগ লেখা – প্রতিদিন আমাদের অনেক কিছুই লিখতে হয়। লেখার মাঝে বানান বা গ্রামার ভুল হওয়াটা অস্বাভাবিক নয়। তাই আজকে এমন কিছু টুলসের সাথে পরিচয় করিয়ে দিতে চাচ্ছি, যা আপনাকে ইংরেজীর গ্রামারে শতভাগ প্রফেশনাল হতে সর্বোচ্চ সাহায্য করবে।

১. গ্রামারলি (Grammarly)

গ্রামারলি বর্তমান সময়ে জনপ্রিয় একটি গ্রামার চেকার টুলস হিসেবে পরিচিত। অনলাইনে লেখালিখি করতে যার তুলনা নেই। বিশেষ করে গ্রামারলি ব্রাউজার এক্সটেনশন (এটি মজিলা ফায়ারফক্সগুগল ক্রোম উভয় ব্রাউজারেই সাপোর্ট করে) ইতিমধ্যে হয়তো অনেকেই ব্যবহার করেছেন। 
চমৎকার এই টুলসটি যেমন বানান ভুল সাথে সাথে ধরিয়ে দেয়, তেমনি বাক্যের অসঙ্গতিগুলোও সুন্দরভাবে ঠিক করে দেয়। কমন কিছু ভুল, শব্দ চয়নে অসতর্কতা বা অযথা কমার ব্যবহারসহ অনেক কিছুই গ্রামারলি খুব সহজেই ধরতে পারে। পাশাপাশি গ্রামারলি আপনার ভুলের ব্যাখ্যাটি দেখিয়ে দেয় যাতে আপনি সহজেই শিখে নিতে পারেন।
Gammarly Web App
গ্রামারলি’র ব্রাউজার এক্সটেনশন প্রিভিউ

যেকারণে গ্রামারলি অন্য সবার চেয়ে আলাদা –

  • জটিল গ্রামার ও বানান নির্ভুল করতে গ্রামারলি অন্যান্য টুলসের চেয়ে এডভান্স করতে পারে। 
  • ব্রাউজারের এক্সটেনশন মাধ্যমে, যেকোনো ওয়েব সাইটে অনেক দ্রুত কাজ করে থাকে।
  • গ্রামারলির ফিচার গুলোর মধ্যে সবচেয়ে ভালো লাগার বিষয়টি হচ্ছে- ‘Weekly Report’। যেখানে আপনার প্রতি সপ্তাহের গ্রামারলি ব্যবহারের অগ্রগতি, ভুল চিহ্নিত করে প্রতিবেদন ইমেইলে দেয়।
  • গ্রামারলি’তে নিজস্ব ডিকশনারি তৈরী করার সুযোগ রয়েছে, এতে কিছু ক্ষেত্রে বিশেষ সুবিধা পাওয়া যায়।
  • ধরুন কিছু ওয়েবসাইটে আপনি গ্রামারলি ব্যবহার করতে চাচ্ছেন না, সেক্ষেত্রে গ্রামারলি নিষ্ক্রিয় (Disable) করে রাখতে পারেন।

২‌. হেমিংওয়ে

হেমিংওয়ে অ্যাপটি গ্রামারলি থেকে একটু আলাদা কারন এটি আপনার লেখাকে আরো সুন্দর, সাবলীল এবং পরিচ্ছন্ন করতে সাহায্য করবে। আর্নেস্ট হেমিংওয়ে (Ernest Hemingway) যে তার লেখনিকে প্রাবন্ত করার মাধ্যমে চিরস্মরনীয় হয়ে আছেন। তার নামানুসারে এই অ্যাপটির নামকরণ করা হয়েছে। শুধু তাই নয় তিনি লেখনিকে আরো মার্জিত করার জন্য লেখায় অ্যাকটিভ ভয়েস (Active Voice) ব্যবহারে জোর দিয়েছেন। এছাড়াও এই অ্যাপটিতে আরো যে ফিচার রয়েছে ‌‌
  • আপনি কতটি Adverb ব্যবহার করেছেন তা দেখিয়ে দিবে। 
  • আপনি কতবার Passive Voice ব্যবহার করেছেন তা জানিয়ে দিবে।
  • যখন কঠিন Phrase Word থাকবে তখন এর বিকল্প সহজ Word দেখিয়ে দিবে
  • যদি কোন বাক্য পাঠকের কাছে কঠিন মনে হয়, আপনাকে সেই বাক্যগুলো চিহ্নিত করে দিবে
Hemingway App
হেমিংওয়ে অ্যাপটি দেখতে যেমন

হেমিংওয়ে অ্যাপটির এখন পর্যন্ত কোনো ব্রাউজার এক্সটেনশন নেই, তবুও প্রয়োজনীয় গ্রামারের সমস্যা সমাধান করতে ও লেখার মান বাড়াতে এর তুলনা নেই। এজন্য লেখা সম্পূর্ণ হবার পর এবং পাবলিশ করার আগে হেমিংওয়ে অ্যাপ ব্যবহার করতে পারেন। এতে করে আপনার লেখার যেসব সমস্যা ছিলো তা সহজেই বুঝে নিতে পারবেন।

অনলাইনে হেমিংওয়ে ওয়েবসাইটের মাধ্যমে সম্পূর্ণ ফ্রিতেই ব্যবহার করা যায়। তবে এর ডেস্কটপ ভার্সনের (Version) সফটওয়্যারটি ব্যবহার করতে চাইলে কিনে নিতে হবে।

যে কারনে এটি গ্রামার চেকার টুলসের মধ্যে ন্যতম

  • ফ্রি টুল হওয়ায় এটি যে কোন ওয়েব ব্রাউজারে ব্যবহার করতে পারবেন এবং সহজেই কপি পেস্ট (Copy Paste) করার সুবিধা পাবেন।
  • হেমিংওয়ে প্যাসিভ ভয়েস (Passive Voice), এডভার্বস (Adverbs), জটিল বাক্য সহ বেশ কিছু সমস্যা সমাধানে সর্বাধিক গুরুত্ব দেয়।
  • লেখা পাবলিশ করার আগে গুরুত্বপূর্ণ একটি বিষয় হচ্ছে রিডার বা পাঠক লেখাটি কতটা পছন্দ করবে তা জানা, হেমিংওয়ে পঠনযোগ্যতার মান (Readability Grade) দিয়ে এই কাজটি অনেক সহজ করে দিয়েছে।
  • নজর কাড়ার মত আরো যে বিষয়টি রয়েছে সেটি হলো, লেখাটি পড়তে কতক্ষন লাগবে, কতটি শব্দ, বাক্য ও প্যারাগ্রাফ রয়েছে সেটির একটি পরিসংখ্যান স্পষ্ট ভাবে জানা যায়।

৩. জিনজার (Ginger)

গ্রামার চেকার টুলসের মধ্যে জিনজার এমন একটি সফটওয়্যার যেটি আপনার লেখাকে সর্বোচ্চ পর্যায়ে নিতে সহযোগিতা করবে। এটি যদিও অনেকটা গ্রামারলি’র মতো কাজ করে, তবে এই টুল ব্যবহার করে আপনি ব্যতিক্রমি কিছু সুবিধা পাবেন। ওয়েব ব্রাউজারে ব্যবহারের পাশাপাশি অন্যান্য জনপ্রিয় কিছু সফটওয়্যার যেমন- Slack, LinkedIn এবং Gmail এ এই টুলটি সমস্যা ছাড়াই ব্যবহার করা যায়।

গ্রামার চেকার টুলসের মতো আপনার লেখাকে সংশোধন করার পাশাপাশি জিনজার ট্রান্সলেশন, বাক্য পরিমার্জন ডিকশনারি সুবিধা দিয়ে থাকে। ব্যবসা সংক্রান্ত লেখালেখি, ইমেইল, একাডেমিক অ্যাসাইনমেন্ট (Assignment) সহ সকল গুরুত্বপূর্ণ লেখালেখির ক্ষেত্রে জিনজারের কোন তুলনা নেই।
Ginger Web App
জিনজারের ব্রাউজার এক্সটেনশন প্রিভিউ
জিনজার গ্রামারের পাশাপাশি কনটেন্ট লেখার ও কনটেন্ট ভিন্নধর্মী করতে সবরকম ফিচার দিয়ে দিয়েছে, এক্ষেত্রে জিনজারকে আমরা একের ভিতর সব (All-in-one) আছে বলতে পারি। অধিকাংশ ফিচারই বিনামূল্যে ব্যবহার করাা যায় তবে সবগুলো সুবিধা নিতে চাইলে প্রিমিয়াম ভার্সন কিনতে হতে পারে।

যে কারনে গ্রামার চেকার টুল হিসেবে জিনজারকে সেরাদের তালিকায় রাখা যায়

  • যেকোনো অ্যাপের ক্ষেত্রেই ইউজার ইন্টারফেস (UI) বিশেষভাবে গুরুত্বপূর্ণ। ইউজার-ফ্রেন্ডলি ও সুন্দর, সাদামাটা ইউজার ইন্টারফেসের (UI) পাশাপাশি জিনজারের রয়েছে গ্রামার চেকিং ও ভিন্নভাবে শব্দ/বাক্য তৈরীকরার সুবিধা।
  • জিনজারের মাধ্যমে আপনি অনলাইনে যেকোনো সাইটে প্রুফরিডের (proofreads) মতো জটিল কাজ সহজেই করতে পারবেন।
  • জিনজারের Personal trainer নামে একটি ফিচার রয়েছে, যা আপনার ইংরেজীতে নিশ্চিত ভাবে দক্ষতা বাড়াবে।
  • টেক্সট রিডার ফিচারটির মাধ্যমে আপনি যা লিখেছেন ইচ্ছা করলে আপনি তা শুনেও নিতে পারেন।

উপরে আলোচিত সেরা গ্রামার চেকার টুলস গুলোর মধ্যে আপনার কাছে সবচেয়ে বেশী ভালো লেগেছে কোনটি? ব্যবহার করে কেমন লেগেছে কমেন্টের মাধ্যমে এখনই জানান!


আপনার যদি এই আর্টিকেলটি ভালো লেগে থাকে, দয়া করে অন্যদের সাথেও শেয়ার করুন। আপনাদের প্রতিটি শেয়ার আমাদের প্রকাশনাটি অনেকের কাছে পৌছে যাবে যার ফলে আপনার মতো অনেকেই উপকৃত হবে।

Author

প্রযুক্তির অভিযাত্রি ও অভিযাত্রিদের পথচলার অনেকটা পার হয়ে গেলো। সামনে আরো বড় পরিসরে এগিয়ে যেতে চাই। অনেক ভালো লেখা উপহার দিতে চাই। বাংলা ভাষাকে ওয়েবে সমৃদ্ধ করতে ছোট ভূমিকা রাখার চেষ্টা করে যাচ্ছি।

লেখাটি পড়ে আপনার কেমন লাগলো?