ক্যারিয়ার / ওয়েবসাইট

যে ওয়েবসাইটে সিএসই শিক্ষার্থীদের সময় ব্যয় করা জরুরী

website for cse students Projuktir Avijatri best website for computer science students useful websites CSE learning websites সিএসই এর চাকরি ক্যারিয়ার কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং চাকরি সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং ক্যারিয়ার প্রযুক্তির অভিযাত্রি এই প্রকাশনাটি অন্যদের সাথে শেয়ার করুন

বর্তমানে “পৃথিবীর সব ধরণের খবরাখবর এক মূহর্তে জানার জন্য ইন্টারনেট প্রধান এবং একমাত্র হাতিহার।” আর সিএসই পড়ুয়া শিক্ষার্থীদের তো ইন্টারনেট ছাড়া এক মুহুর্তও চলে না, কিন্তু প্রশ্ন হলো এই ইন্টারনেট আমরা কতটা প্রোডাক্টিভ তথা কার্যকরি ভাবে ব্যবহার করছি। ইন্টারনেটকে মূল হাতিয়ার হিসেবে ব্যবহার করে কেউ এখন গুগলে জব করছে আবার একই রকমভাবে কেউ হয়তো উত্তমভাবে ব্যবহার করতে না পারায় এখন ফটোকপি কিংবা স্টুডিও -এর দোকান দিয়ে বসে আছে। তাহলে খুব স্বাভাবিকভাবেই প্রশ্ন আসে কেন এই পার্থক্য?

আপনারা জানেন, ইন্টারনেট মানে শুধু ফেসবুক কিংবা ইউটিউব নয় – এর মাঝে রয়েছে বিস্তৃত এক শেখার ভান্ডার। এখান থেকে যে যত বেশী শিখতে পারবে সে ততই বেশী উপরে উঠতে পারবে নিজের পার্সোনাল লাইফে। এরকমই কিছু শিক্ষনীয় ওয়েব সাইট নিয়ে থাকছে আজকের লেখায় যা সিএসই শিক্ষার্থীদের কাজে দিবে আসা করি।

প্রোগ্রামাবাদ – আমরা যারা প্রযুক্তি সম্পর্কিত কোন বিষয়ে পড়ছি তাদের জন্য এই ওয়েবসাইটটি এককথায় অসাধারণ! এখানে আপনি প্রযুক্তি সম্পর্কিত সকল প্রকার প্রশ্ন বাংলায় কিংবা ইংরেজিতে (যেটাতে আপনি স্বচ্ছন্দবোধ করেন) করতে পারেন। আপনার সকল প্রশ্নের সর্বোত্তম উত্তর পাবেন এই বিষয়ে কোন সন্দেহ নাই কেননা এখানে প্রযুক্তিক্ষেত্রে অবদান রাখা দক্ষ ব্যক্তিগণ রয়েছেন। ও হ্যাঁ প্রশ্ন করার পাশাপাশি প্রশ্নের উত্তর দেওয়ার ব্যবস্থাও রয়েছে এখানে।

Stack OverFlow – সারা পৃথিবীতে কম্পিউটার বিজ্ঞান থেকে শুরু করে যত শ্রেণীর যত প্রশ্ন আছে তার প্রায় সব কিছুর উত্তর খুঁজলেই পেয়ে যাবেন এই ওয়েবসাইটিতে। আর যদি কোনো ভাবে আপনার সমস্যার কথা খুঁজে না পান, তাহলে ঝটপট প্রশ্ন করে দেখতে পারেন একঝাক উত্তর সামনে এসে হাজির হবে।

Reddit – রেডিটকে ইন্টারনেটের ফ্রন্ট পেজ বলা হয়, নানা বিষয়ে এখানে পছন্দ অনুযায়ী সাজানো থাকে এবং সবসময় আপডেট থাকে। পড়াশোনা, নিজেকে আপডেট রাখা, স্কিল ডেভেলাপমেন্টের জন্য রেডিটের তুলনা হয়না।

Quora – পৃথিবীব্যাপি প্রযুক্তি সম্পর্কিত কোন প্রশ্নের সেরা উত্তর পাওয়ার জন্য এটি সবার উপরে। এখানে পৃথিবীর প্রযুক্তির সেরা প্রফেশনালরা চেষ্টা করেন আপনার প্রশ্নরে সর্বোত্তম উত্তরটি দিতে। তবে এখানে আপনি ইংরেজির পাশাপাশি জাপানিজ, ইতালিয়ান সহ বেশ কয়েকটি ভাষায় প্রশ্ন কিংবা উত্তর দিতে পারেন। এছাড়াও আপনার অবসর সময়ে পছন্দের কোন বিষয়ের উপর যদি অন্য মানুষের প্রশ্ন এবং উত্তর গুলো জাস্ট দেখে নেন তাহলেই ঐ নির্ধারিত বিষয়ে আপনি একটা অসাধারণ ধারনা পাবেন, এ ব্যাপারে আমি নিশ্চিত।

Medium – আমার প্রতিদিনের ভিজিট করা যতগুলো ব্লগ সাইট আছে তারমধ্যে মিডিয়াম এক নম্বর। ২০১৭ সালে তো আমি পুরো প্রেমে পড়ে যাই এটার। তবে প্রযুক্তির সকল আপডেট পাওয়ার জন্য মিডিয়াম সত্যিই অতুলনীয়। তবে এখানে যে শুধু প্রযুক্তি নিয়ে কথা হয় তা কিন্তু মোটেও ভাববেন না। আপনার পছন্দরে প্রায় সব কিছুই রয়েছে এখানে। মিডিয়ামের আরও একটি মজার বৈশিষ্ট্য হলো – এখানে নিজের জীবনের অর্জিত সকল অভিজ্ঞতা লেখার মাধ্যমে শেয়ার করতে পারেন সাড়া পৃথিবীর মানুষের কাছে।

Success.com – প্রযুক্তির ভেতরে কিংবা বাইরে মানুষদের জন্য সফলতা খুবই জরুরী। আরও ভালোভাবে বললে আমাদের জীবনের হতাশার বড় একটা কারণ কিন্তু সফল না হওয়া কেননা তাৎক্ষণিক সফলতা বা তাড়াতাড়ি কোন কিছুর আউটপুট পাওয়ার জন্য আমরা নানা পন্থা অবলম্বন করি কিন্তু সফলতা তো আর এক তুড়িতে আসে না এর জন্য জানতে হয় কিছু প্রয়োজনীয় কৌশল।

পৃথিবীর সকল সফল মানুষদের নিয়ে গঠিত এই ওয়েব সাইটি আপনাকে একরমই কিছু সফল হওয়ার কৌশল জানতে সাহায্য করবে। যা হয়তো আপনার স্বপ্ন পূরণ করার সহায়ক হবে।

অন্যান্যঃ উপরের ওয়েবসাইট গুলোর পাশাপাশি আপনারা সুবিন, ঝংকার মাহবুব, জাকির, এবং শাফায়েত ভাইয়ের ব্লগগুলোতে ঘুড়ে আসতে পারেন।

কিছু কথাঃ গত প্রায় ১ বছর যাবত উপরের ওয়েবসাইটগুলো আমার চিন্তার জগতকে অনেক বেশি প্রভাবিত করেছে। তাই শুধু একটি কথায় বলবো, নিজের চিন্তার জগতকে ইন্টারনেটের বিশাল মহাসমুদ্রের মাঝে ভাসিয়ে দিয়ে — “খুব সাধারণভাবে পৃথিবীকে অসাধারণ কিছু দেওয়ার চেষ্টা করুন।”

২ গুলো মন্তব্য

সাজ্জাদ জানুয়ারী ২৬, ২০১৮ জবাব

অসাধারণ

ahmes riad জানুয়ারী ২৫, ২০১৮ জবাব

চমৎকার ছিলো,ভালো লিখছেন।চালিয়ে যান।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

*

%d bloggers like this: