বুকমার্ক / মোবাইল অ্যাপ

ফিরে দেখা ২০১৭ – সেরা মোবাইল অ্যাপ

এই প্রকাশনাটি অন্যদের সাথে শেয়ার করুন
জেনে রাখা ভালো, “ফিরে দেখা ২০১৭” আমাদের নতুন সিরিজ প্রকাশনা। যেখানে আমরা ২০১৭ সালে পাওয়া উল্লেখযোগ্য/বিশেষ প্রযুক্তি পণ্য নিয়ে কথা বলবো। বিভিন্ন ক্যাটাগরীর লেখার মধ্যে আজকে আপনাদের সামনে উপস্থাপন করছি বেশ কিছু মোবাইল অ্যাপ!
০১৭ সালে প্রযুক্তি নির্ভর অসংখ্য বিষয় আমাদের সামনে এসেছে। তারমধ্যে থেকে এড়িয়ে যাওয়া কিছু ‘মোবাইল অ্যাপস’ -এর নামসহ বিস্তারিত জানবো! উল্লেখিত সকল অ্যাপ গুলো অ্যান্ড্রয়েড প্লে স্টোর এবং অ্যাপল অ্যাপ স্টোর দুই জায়গাতেই পাওয়া যাবে!

প্রথমেই পরিচিত হওয়া যাক আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স সমৃদ্ধ ইমেইল ক্লায়েন্ট Astro এর সাথে!

Astro Logo Astrobot
এটার নাম astrobot

এই অ্যাপটি খুব তাড়াতাড়িই আপনার পছন্দের লিষ্টে যুক্ত হবে, যদি আপনি বর্তমানে কোনো ইমেইল ক্লায়েন্ট ব্যবহার করে থাকেন। ইমেইল ব্যবহারের পাশাপাশি ক্যালেন্ডার ব্যবহারের সুবিধা ও অন্যান্য কাজের ফিচার ব্যবহারের জন্য অ্যাসিসট্যান্ট তো রয়েছেই।

সুবিধাঃ দেখতে সুন্দর, ডিজাইন বেশ ভালো, ইমেইল যোগাযোগে বেশ প্রডাক্টিভ মনে হয়েছে।

অসুবিধাঃ একটাই! শুধু Gmail, Office 365 সাপোর্ট করে, এইমুহুর্তে অন্য ইমেইল সলিউশন ব্যবহার করা যাচ্ছেনা।

 

আশেপাশের ইভেন্টের খবরাখবর জানতে ফেসবুকের Facebook Local

Facebook Local Logo
Facebook Local এর লোগো

এই অ্যাপটির কাজ হচ্ছে, বর্তমানে সময়ে আপনার চারপাশে কি কি ঘটতে যাচ্ছে, নতুন কোনো ইভেন্ট বা জায়গা সম্পর্কে তথ্য জানানো। এটার আরেকটি বিশেষত্ব হচ্ছে, বন্ধু-বান্ধবদের সাথে কোথাও ঘুরতে যাওয়া, অথবা নতুন কোনো জায়গার খোঁজ জানানোর ক্ষেত্রে এই অ্যাপটি আপনাকে খুব ভালো সাহায্য করতে পারে।

সুবিধাঃ সামনে কি কি নতুন ইভেন্ট আসছে সেগুলোর বিস্তারিত, ক্যালেন্ডার আকারে সাজানো, আশাপাশের জায়গা সম্পর্কে আপডেটেড তথ্য, কোথাও বেড়াতে যাওয়ার ক্ষেত্রে ট্রিপ প্ল্যান করা।

অসুবিধাঃ বাংলাদেশীদের জন্য এখনো এই অ্যাপ রিলিজ হয়নি!

 

ইংরেজীতে ভালো লেখার জন্য একমাত্র কিবোর্ডের নাম Grammarly Keyboard

Grammarly লোগো

গ্রামারলি এখন অনেক জনপ্রিয় তবে সেটা শুধু ব্রাউজারে ব্যবহার করার জন্য! কিন্তু এটি যে এখন মোবাইলেও অ্যাপসের মাধ্যমে ব্যবহার করা যায় তা হয়তো অনেকেই জানিনা।

সুবিধাঃ বানান নির্ভূল করতে ও গ্রামার ভূল হলে সেটাও ঠিক করে দেয়। এটা যেভাবে ভূলকে নির্ভূল করে সেটা সত্যিই অসাধারণ।

অসুবিধাঃ এটারও একটাই অসুবিধা পেয়েছি সেটা হচ্ছে সেটিংস এবং কাস্টমাইজ করার সীমাবদ্ধতা।

 

নিজের ক্লোন বানান নিজেই Genies দিয়ে

Genies Logo
Genies অ্যাপের লোগো

এই অ্যাপটি আমাদের ডিজিটাল ইমোজি তৈরী করতে হেল্প করবে, বিশেষ করে যারা সোস্যাল মিডিয়ায় নিজেদের ছবি না দিয়ে, নিজের কার্টুন টাইপের ইমেজ দিতে পছন্দ করি, তাদের জন্য বিশেষ উপকারী অ্যাপ হচ্ছে Genies!

সুবিধাঃ ব্যবহার করা যায় সহজেই, হাজার রকমের অপশন রয়েছে, রিয়েল টাইম ইডিট করা যায়, নিজের মতো করে স্মার্ট ইমোজি তৈরী করা,

অসুবিধাঃ অ্যাপের সাইজটি বিশাল আকারের, অনেক সময় ছবি প্রসেসিং এ বেশী সময় নেয়।

 

হাত বাড়ালেই সাহায্যে পাওয়া যায় Chummy'তে!

Chummy অ্যপের লোগো

আগেই বলে নেই, এই অ্যাপটি বাংলাদেশী দের জন্য বানানো হয়নি, তবে আমরা চাইলে এমন অ্যাপ ব্যবহার করে নিজেদের বিভিন্ন সমস্যা সমাধান করতে পারি। প্রতিনিয়তই আমরা বিভিন্ন রকম সমস্যার মধ্যে পড়ি, এবং কারো না কারো সাহায্যা নিয়ে সেই সমস্যা থেকে বের হই। এই অ্যাপটি ঠিক এই কাজটিই করে।

সুবিধাঃ সমস্যার সমাধানের জন্য রিকোয়েস্ট করা, ম্যাপ আকারে আশেপাশের অবস্থা জানা, আরো অন্যান্য ফিচারের পাশাপাশি চ্যাটিং এর সুবিধাও রয়েছে। এটি অনেকটা কমিউনিটির মতো কাজ করে!

অসুবিধাঃ বাংলাদেশী ব্যবহারকারী না পাওয়া ছাড়া অন্য কোনো অসুবিধা নেই।


পরের প্রতিটি অ্যাপের নাম লিখে অ্যান্ড্রয়েড প্লে স্টোর এবং অ্যাপল অ্যাপ স্টোর – এ সার্চ দিলেই কাঙ্খিত অ্যাপটি পেয়ে যাবেন। এই অ্যাপ গুলো Android, iOS দুই প্ল্যাটফর্মেই ব্যবহার করা যাবে। এছাড়াও আমার পছন্দের আরো কিছু অ্যাপ ছিলো যেগুলো অবশ্য দেশের বাইরের জন্য ব্যবহার উপযোগী!

আশাকরি আমার পরবর্তী প্রকাশিত লেখায় নতুন কোনো টপিকের অসাধারণ কিছু প্রডাক্টের নাম জানবো! পুরো লেখাটি পড়ার জন্য শুভকামনা রইলো!

 

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

অন্যান্য প্রকাশনা সমূহ

%d bloggers like this: