৫টি সেরা ওপেন সোর্স ডিজাইন সফটওয়্যার (২য় পর্ব)

ওপেন সোর্স ডিজাইন সফটওয়্যার ২য় পর্ব

ওপেন সোর্স ডিজাইন সফটওয়্যারের দ্বিতীয় পর্বে আলোচনা করবো কিছু ইঞ্জিনিয়ারিং বা টেকনিক্যাল টুলস নিয়ে। উল্লেখ্য যে, গত পর্বে গ্রাফিক ডিজাইনের প্রয়োজনীয় টুলস সম্পর্কে আলোচনা করা হয়েছিলো। মনে প্রশ্ন আসতেই পারে, প্রথম পর্বের ডিজাইন সফটওয়্যার ও দ্বিতীয় পর্বের ডিজাইন সফটওয়্যার গুলোর মধ্যে পার্থক্য টা কোথায়?

আমি আমার ছাত্রদের কে একটা উদাহরণ দেই, “একজন শিল্পী অংকন করেন, একজন প্রকৌশলীও অংকন করেন, তাহলে দুইজনের পার্থক্য কোথায়?

(চিত্র: একটি ইঞ্জিনিয়ারিং ড্রয়িং ও একটি আর্টিস্টিক ড্রয়িং)

পার্থক্যটা হলো শিল্পী’র অংকনে কোন প্রকারের মাপ-যোগের প্রয়োজন হয় না, তিনি নিজের মনে মাধুর্য্য মিশিয়ে একটি আকেঁন। তিনি চাইলে সেই ড্রয়িং এ অতিরিক্ত কিছু যুক্ত করতে পারেন। যা করার জন্য বর্তমান যুগে গ্রাফিক ডিজাইন সফটওয়্যারের প্রয়োজন হয়।

অপরদিকে, একজন প্রকৌশলী যখন ড্রয়িং করেন তখন তার প্রতিটা লাইনের একটি অর্থ থাকে, প্রতিটা লাইনের পেছনে একটি Mathematical কারন থাকে। বেশিভাগেরই সু-নির্দিষ্ট মাপের প্রয়োজন হয়। যার জন্য ডিজাইন বিভিন্ন ইঞ্জিনিয়ারিং সফটওয়্যার বা ৩ডি মডেলিং সফটওয়্যার বা EDA সফটওয়্যার বা সিমুলেটরের প্রয়োজন পড়ে।

আশা করি, ‘ওপেন সোর্স ডিজাইন সফটওয়্যার’ নিয়ে লেখা আমার দুইটি পর্বের পার্থক্য আপনি বুঝতে পেরেছেন।

এখন তাহলে প্রোপাইটরি ডিজাইন সফটওয়্যারের খরচ কত তার একটি হিসেব করা যাক। সবচেয়ে ছোট সাইজের একটি ইঞ্জিনিয়ারিং ফার্মে মিনিমাম কয়েকটি সফটওয়্যারের প্রয়োজন পরে। আর্কিটেকচার বা সিভিল ইঞ্জিনিয়ারিং ফার্মে AutoCAD, 3D Studio Max অথবা Sketchup, Vray প্রয়োজন হয়।

মেকানিক্যাল বা ইলেক্ট্রিক্যাল সেক্টরের হলে ড্রাফটিং এর জন্য AutoCAD এর পাশাপাশি Solidworks প্রয়োজন হতে পারে। উক্ত ফার্মে বাংলাদেশি টাকায় প্রতিটি কম্পিউটারের জন্য সর্বনিম্ন ২ লক্ষ টাকা (বাৎসরিক) প্রয়োজন, যদি আপনি পাইরেসি না করেন।

চলুন পাঁচটি ইঞ্জিনিয়ারিং সফটওয়্যার ও 2D, 3D ডিজাইন সফটওয়্যার নিয়ে আলোচনা করা যাক!

QCAD / LibreCAD: ডিজাইনের কথা আসলে প্রথমেই আমাদের মাথায় আসে একটি ২ডি ড্রয়িং সফটওয়্যারের বা সরাসরি বলতে গেলে AutoCAD। QCAD / LibreCAD কে আমি একই কাতারে রাখব AutoCAD এর বিকল্প হিসেবে। আসলে অটোক্যাডের বিকল্প হিসেবে QCAD বা LibreCAD খুবই জটিল ও ছোট সফটওয়্যার, তবে আপনি যদি ওপেন সোর্স সফটওয়্যার ব্যবহার করতে চান তাহলে এরচেয়ে ভালো বিকল্প আর হতে পারে না।

প্রথমে QCAD সম্পর্কে বলা যাক। QCAD একটি ক্যাড সফটওয়্যার যা দ্বিমাত্রিক বা 2D ড্রয়িং করার জন্য তৈরী করা হয়। এটি Linux, Mac এবং Windows প্ল্যাটফরমের জন্য তৈরী। এটির ডেভেলপমেন্ট শুরু হয় ১৯৯৯ সালে এবং সর্বশেষ রিলিজ পায় ২০২০ সালের মার্চে (ভার্শন ৩.২৪.৩.০)।

QCAD Website

QCAD দুইটা ভার্শনে পাওয়া যায়। প্রফেশনাল ভার্শন ও কমিউনিটি ইডিশন। প্রফেশনাল ভার্শনে AutoCAD এর .dwg ফাইল সাপোর্ট সহ কিছু অতিরিক্ত সুবিধা পাওয়া যায়।

LibreCAD হচ্ছে QCAD Community Edition এর উপর বেজ করে তৈরী করা একটি সফটওয়্যার। সহজ ভাষায় বলতে গেলে QCAD এর প্রফেশনাল এডঅন গুলি বাদ দিলে যা থাকবে তাই LibreCAD 

LibreCAD Website

উক্ত দুইটি সফটওয়্যার ব্যবহার করে আপনি Architectural, Civil Engineering, Plumbing, Mechanical, Electrical ড্রয়িং করতে পারবেন।

প্লাটফরমঃ উক্ত দুইটি সফটওয়্যার Windows , Linux এবং Mac OS এর জন্য পাওয়া যায়। অফিসিয়াল ওয়েবসাইটঃ https://www.qcad.org/en/ এবং https://librecad.org/

Blender: ওপেন সোর্স ত্রিমাত্রিক ডিজাইন এর কথা চিন্তা করলে প্রথমেই যে নামটা মাথায় আসে তা হলো ব্লেন্ডার। এটা মোটেও আমাদের রান্নাঘরে থাকা ব্লেন্ডার নয়। এটি একটি ওপেন সোর্স ত্রিমাত্রিক বা 3D ডিজাইন সফটওয়্যার যা দিয়ে আর্কিটেকচারাল মডেলিং, ইন্টেরিয়র মডেলিং, মেকানিক্যাল বা ইলেক্ট্রিক্যাল মডেলিং, ম‌‌োশন গ্রাফিক্স, ভিডিও ইডিটিং সহ থ্রিডি এনিমেশন, গেম তৈরী সহ অনেক কাজই করা যায়।

বিস্তারিত ভাবে বলতে গেলে এটিতে থ্রিডি মডেলিং, UV Unwrapping, টেক্সটারিং, Raster গ্রাফিক ইডিটিং, ফ্লুইড, স্মোক, পার্টিক্যাল, সফটবডি সিমুলিউশন, রেন্ডারিং সহ সবই করা যায়।

Blender Website

একটি ডাচ এনিমেশন স্টুডিও NeoGeo ১৯৯৪ সালে ব্লেন্ডারের প্রথম ভার্শন বের করে। বর্তমানে এটির সর্বশেষ ভার্শন ২.৮২ যা ২০২০ সালে ১৪ ফেব্রুয়ারী তে রিলিজ পায়। 

এটিকে আপনি 3D Studio Max বা Sketchup এর বিকল্প হিসেবে ব্যবহার করতে পারেন।  

Spring (2019), Hero (2018), Daily Dweebs (2017), Tears of Steel (2012), Big Buck Bunny (2008) এনিমেশন মুভিতে Blender ব্যবহার করা হয়েছে। 

এটিতে রেন্ডারার ইঞ্জিন হিসেবে Cycles Rendering Engine দেওয়া থাকে। অর্থাৎ আপনাকে অতিরিক্তভাবে Vray ইন্সটল করার প্রয়োজন নেই। Cycles অনেক শক্তিশালি একটি রেন্ডারিং ইঞ্জিন। 

প্লাটফরমঃ উক্ত সফটওয়্যারটি Windows , Linux এবং Mac OS এর জন্য পাওয়া যায়। অফিসিয়াল ওয়েবসাইটঃ  https://www.blender.org/

FreeCAD: ফ্রিক্যাড কে কিউক্যাড বা লিব্রাক্যাডের সামঞ্জস্য কিছু ভেবে ভুল করবেন না। ফ্রি-ক্যাড একটি ওপেন সোর্স MCAD (Mechanical Computer Aided Design) সফটওয়্যার। কিন্তু বর্তমানে এটি ম্যাকানিক্যাল কাজ ছাড়াও BIM (Building Information Modeling), আর্কিটেকচারাল, ইলেক্ট্রিক্যাল, কনস্ট্রাকশন কাজেও ব্যবহার করা হয়।

FreeCAD Website

এটিকে আপনি Solidworks, Autodesk Inventor, Revit এর বিকল্প হিসেবে ব্যবহার করতে পারবেন। এটি প্রথম রিলিজ পায় ২০০২ সালের ২৯ এ অক্টোবর। ডেভেলপার গণঃ Jürgen Riegel, Werner Mayer ও Yorik van Havre।

বর্তমানে এটির সর্বেশেষ রিলিজ পায় ২৬ অক্টোবর ২০১৯ সালে (ভার্শন ০.১৮.৪)। অর্থাৎ এটি ১৭ বছরে এখনো এটির প্রথম স্টেবল রিলিজ পায়নি। আশা করা যায় খুব শীঘ্রই এটির প্রথম স্টেবল রিলিজ পাওয়া যাবে।

প্লাটফরমঃ উক্ত সফটওয়্যারটি Windows , Linux এবং Mac OS এর জন্য পাওয়া যায়। অফিসিয়াল ওয়েবসাইটঃ https://www.freecadweb.org/

KiCAD: এটি একটি EDA (Electronics Design Automation) সফটওয়্যার বা ECAD (Electronic Computer Aided Design) সফটওয়্যার ডিজাইন সফটওয়্যার যা Autodesk EAGLE এর বিকল্প হিসেবে ব্যবহারযোগ্য। এটিতে আপনি ইলেক্ট্রনিক সার্কিট ডিজাইন করতে পারবেন এবং তা PCB ডিজাইনে রুপান্তর করতে পারবেন।

KiCAD Website

১৯৯২ সালে Jean-Pierre Charras নামক একজন ডেভেলপার তৈরী করেন। বর্তমানে অনেক সেচ্ছাসেবী অর্থের বিনিময়ে এর পিছনে শ্রম দিচ্ছেন। এটির সর্বশেষ রিলিজ প্রকাশিত হয় ৪ নভেম্বর, ২০১৯ সালে। 

প্লাটফরমঃ উক্ত সফটওয়্যারটি Windows , Linux এবং Mac OS এর জন্য পাওয়া যায়। অফিসিয়াল ওয়েবসাইটঃ  https://www.kicad-pcb.org/

GODOT: এটি একটি ওপেনসোর্স গেমিং ইঞ্জিন। ২০১৯ সালে ব্লেন্ডারে থাকা গেমিং ইঞ্জিন টি সরিয়ে ফেলা হয় এবং একটি শক্তিশালি গেমিং ইঞ্জিন ব্যবহারের রেকমেন্ডেশন প্রস্তাব করা হয়। বর্তমানে আপনি Blender এবং GODOT ব্যবহার করে অনেক সুন্দর সুন্দর গেম ও এনিমেশন তৈরী করতে পারবেন। 

এটি Unreal Engine বা Unity এর বিকল্প হিসেবে ব্যবহার করা যায়।

২০০৪ সালে Juan Linietsky, Ariel Manzur এটির ডেভেলপমেন্ট শুরু করেন। যা ২০১৪ সালে প্রথম রিলিজ করা হয়। সর্বশেষ ভার্শন ৩.২.১  যা ১০ মার্চ ২০২০ তে প্রকাশ পায়। 

GODOT Website

GODOT দিয়ে আপনি Linux, MacOS, Windows, BSD, Haiku, iOS, Android, HTML5, Xbox, WebAssembly, Universal Windows Platform (UWP) সহ প্রায় সকল প্রকারের প্লাটফরমের জন্য গেম তৈরী করতে পারবেন। 

The Interactive Adventures of Dog Mendonça & Pizzaboy গেমটি GOTOD দিয়ে তৈরী করা। যা Steam এর মাধ্যমে খেলতে পারবেন। এছাড়াও West Virginia’র হাইস্কুলের পাঠ্যক্রমে এটির ব্যবহার করা হয়।

আশাকরি এই দুই পর্ব প্রকাশনার মাধ্যমে ওপেন সোর্স ডিজাইন সফটওয়্যার নিয়ে অল্প-বিস্তর ধারণা দিতে পেরেছি। পরবর্তীতে আপনারা কোন ধরণের ওপেন সোর্স সফটওয়্যার সম্পর্কে জানতে চান, তা আমাদেরকে জানাতে পারেন।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

You May Also Like
why-contribute-open-source
Read More

ওপেন সোর্সে কেন অবদান রাখবেন?

এর আগে আমার প্রকাশিত লেখায় ওপেন সোর্স ও এর ইতিহাস সম্পর্কে আপনাদের ধারণা দিয়েছিলাম। আজকে ওপেন সোর্স প্রজেক্টে…
open source operating system application linux advantages of open source software লিনাক্স এবং ওপেন সোর্সের ইতিহাস লিনাক্স অপারেটিং সিস্টেম লিনাক্স কি লিনাক্স ব্যবহার লিনাক্স ইন্সটল ওপেন সোর্স সফটওয়্যার কি ওপেন সোর্স কি মুক্ত সফটওয়্যার আন্দোলন ওপেন সোর্স অপারেটিং সিস্টেম Projuktir Avijatri
Read More

লিনাক্স এবং ওপেন সোর্সের ইতিহাস

গত প্রকাশনার মাধ্যমে আশাকরি আপনারা লিনাক্স সম্পর্কে ধারনা পেয়েছেন। অনেকেই হয়ত জানেন লিনাক্স একটি ওপেন সোর্স সফটওয়্যার। মনে…
ওপেন সোর্স ডিজাইন সফটওয়্যার Open Source Design Tools
Read More

৫টি সেরা ওপেন সোর্স ডিজাইন সফটওয়্যার

আপনি যদি ফটোগ্রাফি করে থাকেন অথবা প্রফেশনাল গ্রাফিক ডিজাইনার হোন অথবা ওয়েব বা সফটওয়্যার ডিজাইনার হোন অথবা আপনি…
Top Six CMS Intro
Read More

৬ টি জনপ্রিয় ও সেরা ওপেন সোর্স সিএমএস সফটওয়্যার

আপনারা হয়তো জেনে থাকবেন, সিএমএস এর পূর্ণরুপ হচ্ছে কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম (CMS = Content Management System)। টেকনিক্যাল সংজ্ঞা…
open-source-and-free-software ওপেন সোর্স ও ফ্রি সফটওয়্যার
Read More

ওপেন সোর্স ও ফ্রি সফটওয়্যার পরিচিতি

আমার সর্বশেষ লেখায় প্রকাশিত লেখায় ওপেন সোর্সের ইতিহাস নিয়ে ধারণা দিয়েছিলাম। আজকে ওপেন সোর্স ও ফ্রি সফটওয়্যারের সাথে…