প্রোগ্রামিং / ​​বেসিক ধারণা

Kotlin পরিচিতি

Kotlin-Programming-Language vs java for android basic প্রযুক্তির অভিযাত্রি introduce google কটলিন কি কটলিন পরিচিতি kotlin পরিচিতি Projuktir Avijatri এই প্রকাশনাটি অন্যদের সাথে শেয়ার করুন

সম্প্রতি Google I/O তে প্রকাশিত ও পরিচিতি পাওয়া নতুন এই প্রোগ্রামিং ভাষার জীবনবৃত্তান্ত।


শূন্যতম কিছু কথাঃ

এই প্রোগ্রামিং ভাষার প্রাথমিক উন্নয়ন হয় সেন্ট পিটার্সবার্গে, Project Kotlin নামে ও JetBrains এর একটি প্রোগ্রামারদের দল এটি ডেভেলপ করে। মজার বিষয় হচ্ছে, এই প্রোগ্রামিং ভাষার নামকরণ করা হয় Kotlin Island নামক একটি দ্বীপ থেকে, যার অবস্থান সেন্ট পিটার্সবার্গ শহরের খুব কাছেই। ছোট্ট করে একটি কথা না বললেই নয়, Java এবং Kotlin এর মাঝে গঠনগত অনেকটাই মিল খুজে পাওয়া যায় এবং Java এর মত Kotlin ও JVM (Java Virtual Machine) এর উপর নির্ভরশীল।

ইতিবৃত্তঃ

JetBrains এবং Open Source Contributors এর কল্যাণে ২০১১ সালের জুলাই মাসে। এই প্রোগ্রামিং ভাষা Kotlin এর আবির্ভাব ঘটে এবং ২০১২ সালের ফেব্রুয়ারিতে Kotlin Apache 2 license গ্রহণের সক্ষমতা লাভ করে। এরই ধারাবাহিকতায় Kotlin v1.0 ফেব্রুয়ারি ১৫, ২০১৬ তে মুক্তি পায় এবং ভাবার বিষয় এই যে, Kotlin এর এই মুক্তিকেই প্রথম আনুষ্ঠানিক স্থিতিশীল মুক্তি হিসেবে গণ্য করা হয়।

সর্বশেষ ২৩ জুন, ২০১৭ তে Kotlin 1.1.3 এর আত্নপ্রকাশ ঘটে। তবে সবাইকে অবাক করে দিয়ে আরেক প্রযুক্তির দৈত্য Google তাদের Google I/O ২০১৭ সম্মেলনের মাধ্যমে প্রকাশ করে যে, Android এর জন্য Kotlin হচ্ছে প্রথম-শ্রেণির ভাষার মধ্যে একটি। ছোট্ট করে এখানেও একটি কথা না বললেই নয়, Kotlin এর উল্লিখিত লক্ষ্যগুলির মধ্যে একটি হল, Java এর চেয়ে ইহার কম্পাইল ক্ষমতা দ্রুত।

Syntax বা শব্দবিন্যাসঃ

Kotlin এর variable declarations, parameter lists, data type Pascal এর অনুরুপ।সবচেয়ে মজার বিষয় হচ্ছে অন্যান্য প্রোগ্রামিং ভাষার (Java, C, C++) মত সেমিকলন ‘;’ব্যবহার করতে হয় না। এই স্বাদ বা মজাটা অবশ্য Scala, Groovy এবং Python এর মত প্রোগ্রামিং ভাষাতেও পাওয়া যাবে। এত কিছুর পর যদি একটু কোড না করি তাহলে কেমন হয়।

ইনপুট-

fun main(args: Array<String>){
 val startKotlin:String = “Projuktir Avijatri”
 print(startKotlin)
}

আউটপুট-

“C: \Program Files\Java\jdk1.8.0_131\bin\java”…
Projuktir Avijatri
Process finished with exit code 0

যেগুলো ছাড়া Kotlin আসলেই অর্থহীনঃ

এই প্রোগ্রামিং করার জন্য সবার আগে যে গুরুত্বপূর্ণ জিনিসটি দরকার সেটি হল IntelliJ IDEA। ছাড়া আসলে Kotlin এর সাথে সংসার কল্পনাতীত। এছাড়াও Java এর সাথে যায় যেমন, Eclipse( plugin), Apache Maven, Apache Ant, Gradle এবং Android Studio (based on IntelliJ IDEA) এই সবগুলোই Kotlin সাপোর্টেড।

Kotlin এর ব্যাপকতাঃ

Kotlin, Google এবং Jetbrains blog এর দেয়া তথ্য অনুযায়ী, আমাদের দৈনন্দিন জীবনে বহুল প্রয়োজনীয় Presentation তৈরির সফটওয়্যার Prezi’র ব্যাকএন্ডে Kotlin ব্যবহার করা হয়েছে এবং ইতিমধ্যে অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন তৈরীর জন্য বেশ কয়েকটি প্রতিষ্ঠান এটি ব্যবহার শুরু করেছে। যেমন, Expedia, Flipboard, Pinterest, Square. এছাড়াও Amazon Web Services, Coursera, Netflix, Uber, Square, Trello, Basecamp সহ কিছু সুপরিচিত ব্যাংক যেমন, Goldman Sachs, Wells Fargo, J.P. Morgan, Deutsche Bank, UBS, HSBC এর সবগুলোরেই ৯০% codebase কাজ Kotlin এ সম্পাদিত।

Kotlin সম্পর্কে বিস্তারিত জানতে ঘুরে আসতে পারেন এখানে এবং Kotlin এর অফিসিয়াল website এ যেতে ক্লিক করুন এখানে

References বা তথ্যসূত্রঃ

উইকিপিডিয়া, THEVERGE

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

*

অন্যান্য প্রকাশনা সমূহ

%d bloggers like this: